মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

শীতকে উপেক্ষা করে নিউইয়র্কে জমজমাট বর্ষবরণ মহড়া

শীতকে উপেক্ষা করে নিউইয়র্কে জমজমাট বর্ষবরণ মহড়া

ফাহমিদা সুলতানা, নিউইয়র্ক

হিমাঙ্কের নিচে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে নিউইয়র্ক অভিবাসী বাংলা ১৪৩০ বর্ষবরণের মহড়ায় শত মানুষের  স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সবাইকে তাকে লাগিয়ে দিয়েছে। শত কণ্ঠে এরকম উদ্যোগ এবারই প্রথম।

বৈশাখের এই আয়োজনে থাকবে দেশের গান, পুঁথি পাঠ, আবৃত্তি, নাচ এবং নাটিকা। ৪ ও ৫ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত এ মহড়া পরিচালনা করেন মহিতোষ তালকুদার তাপস।

বাংলা বর্ষবরণকে ঘিরে যুক্তরাষ্ট্রের ডেনভার, টেক্সাস, ওয়াশিংটন ডিসি, নিউ জার্সি, বোস্টন, রোড আইল্যান্ড, ক্যালিফোর্নিয়া এবং ফিলাডেলফিয়াসহ বিভিন্ন স্টেট থেকে  অভিবাসীরা যুক্ত হয়েছেন এই আয়োজনে।

বৃহৎ এই আয়োজনটি সফল করতে আয়োজক সংগঠন এনআরবির ওয়ার্ল্ড ওয়াইড এর সভাপতি বিশ্বজিত সাহা বলেন, বর্ষবরণ অনুষ্ঠানটি সফল করতে অনেকে নানাভাবে সহায়তা দিয়ে যাচ্ছেন। স্বেচ্ছাশ্রম, মহড়ার স্থান দেয়া, আপ্যায়ন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার, পরামর্শ এবং আর্থিক সহায়তা দিয়ে এই আয়োজনে যুক্ত হচ্ছেন তারা। আমরা প্রত্যেকে অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা জানাই।


১৪ থেকে ১৬ এপ্রিল নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বর্ণাঢ্য এই আয়োজনে থাকবে শতকণ্ঠে বর্ষবরণ, মঙ্গল শোভাযাত্রা ও আবহমান বাঙালি সংস্কৃতির পুঁথি পাঠ, যাত্রাপালা, পাপেট শো, নাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। নুরুল বাতেনের সম্পাদনায় প্রকাশিত হবে বৈশাখ ১৪৩০ স্মারক গ্রন্থ।

নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সাহিত্যিক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সহযোগিতায় এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড এই বৈশাখী উৎসবের আয়োজন করছে। সংগঠনের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগীত শিক্ষক কাবেরী দাস, অভিনেত্রী লুৎফুন নাহার লতা, সংস্কৃতি মনা চিকিৎসক উৎপল চৌধুরী, ডাউনটাউন ম্যানহাটন বিজনেস এসোসিয়েশনের সভাপতি তরিকুল ইসলাম বাদল ও সাধারণ সম্পাদক রিয়াজুল কাদের লস্কর মিঠু এবং তরুণ ব্যবসায়ী হেলাল মিয়া।

গাইবান্ধা সমিতি ইউ এস এর অর্থ সম্পাদক দিলীপ কুমার মোদক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি বিষ্ণু গোপ। শিল্পকলা একাডেমি ইউএস এর সভাপতি মনিকা রায় চৌধুরী, প্রজন্ম একাত্তরের সভাপতি শিবলী ছাদিক।

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে মঞ্চে উপস্থিত ছিলেন ইয়াকুব আলী মিঠু, শীতেশ ধর, কানিজ ফাতেমা শাওন, সৌম্যব্রত দাসগুপ্ত এবং তানভীর কাইসার।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন