শনিবার, ৪ মে, ২০২৪

গাজায় সহিংসতা বন্ধে ৯৯ ধারা প্রয়োগ গুতেরেসের

গাজায় সহিংসতা বন্ধে ৯৯ ধারা প্রয়োগ গুতেরেসের

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর চলমান সহিংসতা বন্ধে জাতিসংঘ সনদের ৯৯ ধারা প্রয়োগ করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘ সনদের ৯৯ ধারায় বলা আছে, কোন বিষয় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে মনে হলে জাতিসংঘের মহাসচিব বিষয়টি নিরাপত্তা পরিষদের নজরে এনে বৈঠক আহ্বান করতে পারেন।

গত ৩৪ বছরে জাতিসংঘের কোন মহাসচিবের এই ধারা প্রয়োগের নজির নেই। তবে গুতেরেসের এই পদেক্ষেপের নিন্দা জানিয়েছে ইসরাইল। গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গেছে।

এর আগে মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি অভিযোগ করেছেন, গাজায় ফিলিস্তিনিদের ওপর গণহত্যায় সমর্থন দিচ্ছে পশ্চিমারা।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা ও স্থল অভিযানের তীব্রতা বাড়িয়েছে ইসরাইল। উপত্যকার কোনও স্থান হামলা থেকে বাদ পড়ছে না। অস্থায়ী যুদ্ধবিরতি শেষে এক সপ্তাহ ধরে চলমান হামলায় ইতোমধ্যে কয়েকশ’ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, বেসামরিকদের সুরক্ষায় ইসরায়েল যে প্রতিশ্রুতি দিয়েছিল, যুদ্ধের নতুন ধাপ তার বিপরীতমুখী।

ইসরাইলের সেনাবাহিনী আন্তর্জাতিক গণমাধ্যমকে জানায়, স্থল, সাগর ও আকাশ পথে গাজায় তারা ৪৫০টির বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। গত সপ্তাহে যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পর এটিই তীব্রতম হামলার দিন। গত কয়েক দিন যে সংখ্যায় হামলা চালিয়েছিল ইসরাইল, শুক্রবারের হামলা সেগুলোর তুলনায় প্রায় দ্বিগুণ।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন