রবিবার, ৫ মে, ২০২৪

৬৫০ টাকায় গরুর মাংস বিক্রি শুরু

৬৫০ টাকায় গরুর মাংস বিক্রি শুরু

রাজধানীর বিভিন্ন বাজারে ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রির সিদ্ধান্ত প্রথম দিনেই কার্যকর হতে দেখা গেছে। আগামী ৭ জানুয়ারি পর্যন্ত এক মাস ঢাকার ক্রেতারা এই দামে গরুর মাংস কিনতে পারবেন। রাজধানীর কসাইটুলি, বেগমবাজার, মৌলভীবাজার, পলাশী, নিউমার্কেট, হাতিরপুল ও কাঁঠালবাগান বাজার ঘুরে দেখা গেছে, অনেকেই গরুর মাংস আগের মতো ৬০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। বিশেষ করে কসাইটুলিতে ৫৮০ টাকা কেজি সাইনবোর্ড টানিয়ে মাংস বিক্রি হতে দেখা গেছে। যদিও ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি বুধবার রাতে নতুন করে ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

পলাশী বাজারের মাংস বিক্রেতা তপন মুনশি বলেন, ‘গরুর মাংস ৬০০ টাকায় বিক্রি সম্ভব, সেটা অনেকে করে দেখাচ্ছেন। বৃহস্পতিবার ৬৫০ টাকা কেজিতে একটা গরু বিক্রি করলাম। সমস্যা হচ্ছে, আমাদের এই বাজারের ক্রেতারা পছন্দমতো মাংস নিতে চান। সেভাবে দিতে গেলে পোষায় না। আমার এক গরুতে পাঁচ হাজার টাকা লোকসান হলো। এ জন্য দুপুরের পর মাংস বিক্রি বন্ধ রেখেছি।’

ব্যবসায়ী নেতারা বলছেন, ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংসের দাম নির্ধারণের বিষয়টি পরীক্ষামূলকভাবে এক মাস চলবে। যেহেতু ব্যবসায়ীদের একাংশ হাড়-মাংস-চর্বি সবকিছু মিলিয়ে ৬০০ টাকায় বিক্রি করছিল, তাতে অনেকে ব্যবসা করতে পারছিল না। এ জন্য দাম নির্ধারণ করা হয়েছে। এই দামে প্রতি কেজি গরুর মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে।

ক্রেতা-ব্যবসায়ী উভয় পক্ষের স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে উল্লেখ করে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা বলেন, বেঁধে দেয়া দাম কার্যকর করতে সবার সহযোগিতা প্রয়োজন।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন