মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সারাদেশে এটিএম বুথের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ

সারাদেশে এটিএম বুথের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ

ঈদের আগে ব্যাংকে নিয়মিত শেষ লেনদেন হবে মঙ্গলবার (৯ এপ্রিল)। এর পর আসন্ন ঈদুল ফিতরের ছুটিতে টানা ৬ দিন বন্ধ থাকবে সবধরনের ব্যাংক। এ সময়ে শাখা বন্ধ থাকলেও এটিএম বুথ, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ইন্টারনেট ব্যাংকিং, পয়েন্ট অব সেলস (পস), কিউআর কোড ও অনলাইন ই–পেমেন্ট গেটওয়ে চালু থাকবে। নিরবচ্ছিন্নভাবে এসব সেবা নিশ্চিত করার লক্ষ্যে সব ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা পাঠানো হয়েছে। এতে এটিএম বুথের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষভাবে বলা হয়েছে।

সাধারণত ঈদের বন্ধে এটিএমসহ অনলাইনভিত্তিক লেনদেনে চাপ বাড়ে। এরকম সময়ে আবার টাকা না পাওয়াসহ বিভিন্ন কারিগরী ক্রুটির কারণে টাকা তুলতে না পারার খবর পাওয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ঈদের বন্ধে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করার পাশাপাশি ঝুঁকি মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নিতে হবে। এ সময়ে যে কোনো ধরনের লেনদেনের এসএমএস অ্যালার্টের মাধ্যমে জানাতে হবে। গ্রাহক যেন কোনো ধরনের হয়রানির শিকার না হন, সে জন্য ব্যবস্থা নিতে হবে। যে কোনো অভিযোগ জানানোর জন্য সব সময় হেল্পলাইন চালু রাখতে হবে।

এটিএম বুথে পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। প্রয়োজনে ব্যাংক কর্মকর্তা বুথ পরিদর্শন করতে হবে। পয়েন্ট অব সেলস এবং কিউআর কোডভিত্তিক লেনদেন সার্বক্ষণিক নিশ্চিত করার পাশাপাশি জাল–জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহকদের সচেতন করতে হবে। এছাড়া এমএফএস সেবায় নিরবচ্ছিন্ন লেনদেন ও এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে হবে বলে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন