মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

১৮১ আসনে প্রার্থী চূড়ান্ত জাসদের

১৮১ আসনে প্রার্থী চূড়ান্ত জাসদের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে ১৮১টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। শুক্রবার দলটির দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়। ৭ জানুয়ারি ভোটের তারিখ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল যে তফসিল ঘোষণা করেছেন, তাতে তিনি মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ রেখেছেন ৩০ নভেম্বর। তার আগেই আরও কিছু আসনে প্রার্থীর নাম প্রকাশ হবে বলে জাসদ জানিয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ১৪ দলের শরিক জাসদ ২০০৮ সাল থেকেই জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে। এবারও তারা জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিলেও বেশির ভাগ আসনে দলীয় প্রার্থী নাম ঘোষণা করল। এর আগে গত ১৭ নভেম্বর ইসিতে চিঠি দিয়ে জাসদ এবং ১৪ দল মনোনীত অভিন্ন প্রার্থীদের আওয়ামী লীগের জন্য সংরক্ষিত নির্বাচনী প্রতীক ‘নৌকা’ বরাদ্দ দেওয়ার অনুরোধ জানান দলটির সভাপতি হাসানুল হক ইনু।

গণপ্রতিনিধিত্ব আদেশের ২০ (১) (এ) অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে, তার মধ্যে থেকে যে কোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। জাসদের প্রতীক মশাল। আরপিও’র বিধান অনুযায়ী জোটবদ্ধ হলে আওয়ামী লীগের সম্মতিতে জাসদ প্রার্থীদের কেউ কেউ চাইলে নৌকা প্রতীকও ব্যবহার করতে পারবেন।

সবশেষ একাদশ সংসদ নির্বাচনে জাসদের প্রার্থী ছিলেন ১২ জন; এর মধ্যে ৯ জন মশাল প্রতীকে এবং বাকি তিন জন জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে ভোট করেন। জাসদ সভাপতি হাসানুল ইনু নিজেও কুষ্টিয়া-২ আসন জোটগতভাবে নৌকা প্রতীকে ভোট করে জিতে আসেন।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন