শনিবার, ২ মার্চ, ২০২৪

মনোনয়ন দাখিলের শেষ দিন বিএনপির হরতাল

মনোনয়ন দাখিলের শেষ দিন বিএনপির হরতাল

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ৩০০ আসনের জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

এদিকে মনোনয়ন দাখিলের শেষ দিন হরতাল আহবান করেছে বিএনপি। এ দিন বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশে সর্বাত্মক হরতাল কর্মসূচি পালন করবে দলটি। এরআগে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালন করবে তারা।

এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সোমবার বিকালে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সবশেষ রোববার সকাল ছয়টা থেকে সপ্তম দফায় দেশব্যাপী শুরু হয় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি। এর আওতায় সোমবারও সারাদেশে অবরোধ কর্মসূচি পালন করে দলটি। ফলে সকাল থেকেই রাজধানীতে যানবাহন চলাচল কম ছিল। অবশ্য বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের চাপ বাড়তে থাকে বিভিন্ন সড়কে।

এদিকে বিএনপির ডাকা সপ্তম দফা অবরোধের প্রথম ২৪ ঘণ্টায় সারাদেশে বাস-ট্রাকসহ ১০টি যানবাহনে আগুন দেয়া হয়েছে। সোমবার এক বিজ্ঞপ্তিতে ফায়ার সার্ভিস জানিয়েছে, রোববার ভোর ৬টা থেকে সোমবার ভোর ৬টার মধ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগের বিভিন্ন জেলায় অগ্নিসংযোগের খবর এসেছে তাদের কাছে। এর মধ্যে ঢাকা শহরে ১টি, নওগাঁয় ১টি, কিশোরগঞ্জে ১টি, খাগড়াছড়িতে ১টি, দিনাজপুরে ১টি, রাজশাহীতে ১টি, নাটোরে ৩টি ও সিলেটে ১টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

ফায়ার সার্ভিস বলছে, 'দুর্বৃত্তদের' দেয়া আগুনে বাস পুড়েছে ৫টি, আর ট্রাক ৪টি। এছাড়া একটি কভার্ড ভ্যানে আগুন দেয়া হয়েছে। ফায়ার সার্ভিসের ১৫ ইউনিটের ৭৫ জন সদস্য এসব ঘটনায় আগুন নেভানোর কাজ করেছেন। এর আগে গত ২৯ অক্টোবর থেকে বিএনপি দুই দফায় তিনদিন হরতাল এবং ৬ দফায় মোট ১৩ দিন অবরোধ করেছে। দফায় দফায় অবরোধ-হরতালের মধ্যে সারা দেশে যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ