বুধবার, ১৫ মে, ২০২৪

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি, পল্টনে অনড় বিএনপি

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি, পল্টনে অনড় বিএনপি

বিএনপিকে ১০ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে ডিএমপি। এক্ষেত্রে ২৬টি শর্ত জুড়ে দেয়া হয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, নয়াপল্টনেই সমাবেশ আয়োজনে তারা অনড়। রাজধানীতে আগামী ১০ ডিসেম্বর সমাবেশ আয়োজনের জন্য নয়াপল্টনের সড়ক পাচ্ছে না বিএনপি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে দলটিকে শর্ত সাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ আয়োজনের অনুমতি দেয়া হয়েছে। ডিএমপি হেডকোয়ার্টার্স মঙ্গলবার বিএনপিকে চিঠি দিয়ে এই অনুমতি দেয়ার বিষয়টি জানিয়ে দিয়েছে। তবে বিএনপি নয়াপল্টনে সমাবেশ আয়োজনে অনড়।

দলটির পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া না গেলেও তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান দলের এমন অবস্থানের কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা পল্টনে সমাবেশ করার সিদ্ধান্তেই আছি। এখন পর্যন্ত এটাই আমাদের দলীয় সিদ্ধান্ত। কেন আমরা সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে চাই না, সেটাও আপনাদের শিগগির জানিয়ে দেয়া হবে। কী কী কারণে আমরা সোহরাওয়ার্দী উদ্যান চাচ্ছি না তার বিস্তারিত আমরা তুলে ধরব।’ 

বিএনপির পক্ষ থেকে নয়াপল্টনে সমাবেশ আয়োজনের অনুমতি চেয়ে ডিএমপি কমিশনারের কাছে আবেদন জানানো হয়েছিল। তবে সেখানে তাদের অনুমতি দেয়া হয়নি। অবশেষে দলটিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে উদ্দেশ করে লেখা চিঠিতে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ আয়োজনের অনুমতি দেয়ার উল্লেখ করে তাতে ২৬টি শর্ত জুড়ে দেয়া হয়েছে।

বলা হয়েছে, এসব শর্ত পূরণ সাপেক্ষে দলটি ১০ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে পারবে। নয়াপল্টনে সমাবেশ আয়োজনের অনুমতি না দেয়ার কারণ হিসেবে যানজট ও জনভোগান্তি সৃষ্টির কথাও চিঠিতে তুলে ধরা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অবশ্য কয়েকদিন আগেই এমন ইঙ্গিত দিয়েছিলেন। তবে সে সময় বিএনপির পক্ষ থেকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে যেকোনো মূল্যে সমাবেশ আয়োজনের ঘোষণা দেয়া হয়।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন