শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বদলে যাচ্ছে চীনের কোভিড নীতি

বদলে যাচ্ছে চীনের কোভিড নীতি

ব্যাপক আন্দোলনের মুখে করোনার বিধিনিষেধ শিথিল করার পাশাপাশি চীন তাদের কোভিড নীতিতে পরিবর্তন আনতে যাচ্ছে বলে আভাস পাওয়া গেছে।

বেইজিংয়ের বাসিন্দারা তাদের শহর থেকে অনেক কোভিড-১৯ শনাক্তকরণ বুথ সরিয়ে নেয়ায় উল্লাস প্রকাশ করেছেন।

যাতায়াতের জন্য যাত্রীদের এখন থেকে আর কোভিড পরীক্ষার ফল দেখাতে হবে না বলে জানিয়েছে শেনঝেন কর্তৃপক্ষও। এখন দৈনিক শনাক্ত রোগীর পরিমাণ মহামারী শুরুর পর থেকে দেখা সর্বোচ্চ সংখ্যার কাছাকাছি গেলেও অর্থনৈতিক দুর্দশা ও বিধিনিষেধ নিয়ে জনঅসন্তোষের কারণে চীন তাদের ‘শূন্য কোভিড’ নীতিকে আরও সুনির্দিষ্ট করার দিকে মনোযোগী হচ্ছে; এ কারণে বেশকিছু শহর এখন শনাক্তকরণ পরীক্ষার শর্ত এবং কোয়ারেন্টিনের নিয়মকানুনে ছাড় দেয়া শুরু করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণাঞ্চলীয় শহর শেনঝেনের মতো চেংডু ও তিয়ানজিনের কর্তৃপক্ষও জানিয়েছে, যাত্রীদের এখন থেকে আর গণপরিবহন ব্যবহার বা পার্কে প্রবেশের ক্ষেত্রে কোভিড পরীক্ষার নেগেটিভ ফল দেখাতে হবে না।

রাজধানী বেইজিংয়ের অসংখ্য কোভিড শনাক্তকরণ বুথ বন্ধ ঘোষণা করা হয়েছে। সুপারমার্কেটের মতো জায়গাগুলোতে প্রবেশের ক্ষেত্রে শনাক্তকরণ পরীক্ষার নেগেটিভ ফল দেখানোর বিধানও বাতিল হয়েছে। সোমবার থেকে শহরটির সাবওয়েতে যাতায়াতের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হতে যাচ্ছে।

তবে বেইজিংয়ের অনেক ভেন্যুতে প্রবেশের ক্ষেত্রে এখনও শনাক্তকরণ পরীক্ষার ফল দেখানোর বিধান বলবৎ আছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ