রবিবার, ১৯ মে, ২০২৪

প্রার্থীদের আন্তরিকতা ছাড়া শান্তিপূর্ণ ভোট সম্ভব নয়: সিইসি

প্রার্থীদের আন্তরিকতা ছাড়া শান্তিপূর্ণ ভোট সম্ভব নয়: সিইসি

❏ ভোটারদের ভয় দেখালে ব্যবস্থা: ইসি রাশেদা

উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণে সব প্রার্থীর সহযোগিতা চেয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘প্রার্থীদের আন্তরিক সহযোগিতা ছাড়া সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ সম্ভব নয়। তারা আচরণবিধি না মানলে নির্বাচন ভন্ডুল হয়ে যেতে পারে।’ রোববার সকালে ময়মনসিংহের জেলা পরিষদ মিলনায়তনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এর আগে জেলার ১১টি আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন সিইসি। এরপর দুপুরে নগরীর তারেক স্মৃতি মিলনায়তনে বৃহত্তর ময়মনসিংহের ছয় জেলার নির্বাচন কর্মকর্তা, প্রশাসনের কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের বিফ্রিং করেন।

সাংবাদিকদের সিইসি বলেন, ‘ভোটের আগে কী হলো সেটি মানুষ ভুলে যাবে। তবে ভোটের দিন কোনও কারচুপি হলে কিংবা ভোটকেন্দ্রে জবরদস্তি হলে নির্বাচন গ্রহণযোগ্য হবে না।’ এবারে এরকম কোনও সম্ভাবনার বিষয় নাকচ করে দিয়ে সিইসি বলেন, ‘কারচুপি হলে রিটার্নিং অফিসার, এমনকি প্রিজাইডিং অফিসার ভোট বন্ধ করে দিতে পারবেন।’

এ সময় নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম, বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মাসুম আহমেদ ভূঁইয়া এবং প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে নওগাঁয় প্রিসাইডিং কর্মকর্তা, প্রার্থী ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় করছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। রোববার সকাল ১০টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয় এই সভা।

সভা শেষে রাশেদা সুলতানা কথা বলেন নওগাঁর বিভিন্ন আসনে চলমান সহিংসতা নিয়ে। তিনি বলেন, এসব ঘটনার প্রতিটিই গুরুত্বসহকারে দেখা হচ্ছে। ভোটাররা নির্ভয়ে ভোটকেন্দ্রে এসে তাদের অধিকার প্রয়োগ করবে। কারণ ভোটারদের বাধা কিংবা ভয় দেখানো এখন চরম অপরাধ হিসেবে গণ্য করা হয়। আর তাই যে কেউ এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ জানিয়েছেন তিনি।

সভায় দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের নিজ নিজ দায়িত্ব পালনে শতভাগ সচেতন থাকতে পরামর্শ দেন তিনি। একই সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রতিটি প্রার্থীকে ভোটের মাঠে সহনশীল আচরণ দেখানোর অনুরোধ জানানো হয়। পাশাপাশি আচরণবিধি মেনে সুষ্ঠু নির্বাচনে সহযোগিতা করতেও আহ্বান জানান নির্বাচন কমিশনার। সভায় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন